এবারের নিউজিল্যান্ড সফরের শুরুটা ভালো হয়নি বাংলাদেশ। ৩ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ২টিতে হেরে আগেই খোয়ায় সিরিজ। তবে হোয়াইওয়াশ এড়ানোর ম্যাচে পেয়েছে ৯ উইকেটের বিশাল জয়। সাদা বলে প্রথমবারের মতো নিউজিল্যান্ডের মাটিতে তাদের বিপক্ষে জয়ের মুখ দেখেছে নাজমুল হোসেন শান্তর দল।

সিরিজের প্রথম ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ৩০ ওভারে ২৩৯ রান তুলেছিল নিউজিল্যান্ড। বৃষ্টি আইনে সেই ম্যাচে বাংলাদেশ হেরে যায় ৪৪ রানে। দ্বিতীয় ম্যাচে ২৯১ রান করলেও বাংলাদেশি বোলারদের নখদন্তহীন বোলিংয়ে ৭ উইকেট হাতে রেখেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় কিউইরা। অথচ, সেই বোলাররাই তৃতীয় ওয়ানডেতে একশ রানের আগে আটকে দেয় নিউজিল্যান্ডকে।

বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত জানান, উইকেট খোঁজার চেয়ে নিয়ন্ত্রিত বোলিংয়ের চেষ্টা করায় এসেছে ফল। শান্তর ভাষ্য, ‘বোলাররা (আগের দুই ম্যাচ থেকে) অনেক কিছু শিখেছে। তারা ভালো জায়গায় বোলিং করেছে এবং উইকেট খুঁজতে যায়নি। আজ যেভাবে তারা বোলিং করেছে তাতে আমি খুব খুশি।’

বক্তব্যের শুরুতেই শান্ত বলেন, ‘ছেলেরা যেভাবে এই ম্যাচ খেলেছে তাতে সত্যিই আমি গর্বিত। এই সিরিজের আগে, আমরা ভেবেছিলাম এই সিরিজ জিততে পারব। প্রথম দুই ম্যাচ জিততে না পারলেও সৌভাগ্যক্রমে আজ আমরা জিততে পেরেছি।’

এদিন ৯৯ রানের লক্ষ্যে ৫১ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন শান্ত। নিজের ব্যাটিং নিয়ে বাংলাদেশ অধিনায়ক বলেন, ‘আমি (কিউই বোলারদের) খুব বেশি আক্রমণে যাইনি, শুধু আমার খেলাটা খেলার চেষ্টা করেছি এবং আমার শটের দিকে নজর দিয়েছি।’ এই ম্যাচ আগামী টি-টোয়েন্টি সিরিজে আত্মবিশ্বাস যোগাবে বলেও মনে করেন শান্ত।